রোজায় সতেজ ও পরিচ্ছন্ন থাকুন

এবার রোজা হচ্ছে বসন্তের শেষে ও গ্রীষ্মের শুরুতে। তাই প্রচণ্ড তাপ, ধুলা মাথায় নিয়েই রোজার দিনগুলো পার করতে হবে। এ জন্য প্রতিদিন পরিচ্ছন্ন থাকলে ঈদের আগে নিজেকে সুন্দর করে তুলতে বেশি বেগ পেতে হবে না। বরং সারা রোজার মাসই আপনি থাকুন সতেজ ও সুন্দর। 

এ জন্য প্রথম উপকরণ সামান্য নারিকেল তেল ও মধু! প্রতিদিন সেহরির পর কিছুক্ষণ ঘুমিয়ে নিয়ে যখন উঠবেন, তখন প্রথম কাজ হবে সামান্য নারিকেল তেল ও মধু মিশিয়ে মুখে লাগিয়ে নেওয়া। এরপর সংসারের কাজ করতে থাকুন। ঠিক ২০ মিনিট পর প্রচুর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। যদি মুখ বেশি তৈলাক্ত মনে হয়, তাহলে ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে খুব অল্প বাদাম তেল মুখে লাগিয়ে নিন। ব্যস আপনার ত্বক সারাদিনের ময়েশ্চারাইজার এমনিতেই হয়ে যাবে। আর মসৃণ ও উজ্জ্বল ত্বক হলে সৌন্দর্য বৃদ্ধিতে আলাদা করে মেকআপ করার প্রয়োজন হয় না। 

অনেক সময় বাজারের নানা রকমের ক্রিম বা ফেসিয়াল কিট ব্যবহার করেও, কোনো উপকার পাওয়া যায় না; কিন্তু সামান্য নারিকেল তেল ত্বকে সহজেই পরিবর্তন আনবে। আর এটি সবার বাড়িতেই সহজলভ্য। আবার সব সময়ে যে সরাসরি ত্বকে নারিকেল তেল লাগাতে হবে তাও না। বরং বিভিন্ন প্যাকের মধ্যে নারিকেল মিশিয়ে ব্যবহার করলে উপকার পাবেন।

  • নারিকেল তেলের সাথে সামান্য শিয়া বাটার গলিয়ে মিশিয়ে নিন। এবার তার মধ্যে একটু মধু মেশান। মিশ্রণটি মুখে লাগিয়ে রেখে দিন। ৩০-৪৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এতে স্বাভাবিকভাবেই ত্বকে ঔজ্জ্বল্য আসবে। ত্বক কোমল ও মসৃণ হবে। ত্বকে গোলাপি আভাও আনতে পারে এই টোটকা।
  • ১ টেবিল চামচ নারিকেল তেলের সাথে একটু পাকা অ্যাভোক্যাডো পেস্ট করে মেশান। পুরোটা চটকে পেস্টের মতো বানিয়ে নিন। মিশ্রণটিকে এবার মুখে প্যাকের মতো লাগিয়ে ২০ মিনিট রেখে তার পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন। এই প্যাক ব্যবহার করলে চট করে মুখে বয়সের ছাপ পড়বে না।
  • ব্রণ বা অ্যাকনে হলেও রয়েছে নারিকেল তেলের প্যাক। নারিকেল তেলের সাথে দারুচিনির গুঁড়া মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শুধু ব্রুণের ওপরে সেই পেস্ট লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। তবে দারুচিনিতে ত্বকে জ্বলুনি হলে সাথে সাথে ধুয়ে ফেলুন।
  • নারিকেল তেলের সাথে ১চা চামচ বেকিং সোডা মেশান। এবার এই মিশ্রণটি পেস্টের মতো হয়ে গেলে মুখে ব্ল্যাকহেডস হলে তার ওপরে লাগিয়ে ৫-১০ মিনিট ম্যাসেজ করুন। তার পরে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলেই ব্ল্যাকহেডস থেকে রেহাই পাবেন।

রোজায় ত্বক পানিশূন্য হয়ে যেন না পরে, সেদিকেও নজর দিতে হবে। এতে ত্বক বিবর্ণ হয়ে পড়তে পারে। ত্বক তার স্বাভাবিক জৌলুস যাতে না হারিয়ে ফেলে, এ জন্য বিবর্ণ ত্বকে প্রাণ ফেরাতে পারে টমেটোর এই প্যাক। কারণ টমেটোর এসিডিক উপাদান ত্বকের রোদে পোড়া দাগ ও বিবর্ণ ভাব দূর করে। মধু  প্রাকৃতিক উপায়ে ত্বক ব্লক করতে সক্ষম। ফলে এই প্যাক ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল। পাশাপাশি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ত্বক নরম রাখে মধু।

রাতে ঘুমানোর আগে একটা ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মুখে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। ত্বকে আসবে গোলাপি আভা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //